GP 4G Internet Modem রিভিউ

আমি বেশ কিছু দিন আগে GP 4G Modem নিলাম। আমি GP 4G Modem টি প্রথমে তাদের ওয়েব সাইট থেকে কিনতে চাইছিলাম, কারন আমি যখন নিয়েছিলাম তখন আমাদের রাজশাহী GP কাস্টমার কেয়ারেও সচারঅচার পাওয়া যাচ্ছিলোনা। আর তাই আমি তাদের ওয়েব সাইট থেকেই অডার করে ছিলাম। কিন্তু এই দিকে এক ছোট ভায়ের মাধ্যমে চেষ্টাও করছিলাম রাজশাহীতে পাওয়া যায় কিনা তার জন্য। অনলাইনে অডার করার কিছুক্ষন পরে ঐ ছোট ভায়ের মাধ্যমে জানতে পারলাম রাজশাহীতে পাওয়া যাবে, কিন্তু কালো রংয়েরটা, আমি অবশ্য অনলাইনে সাদা কালারের 4g Modem টি অডার করেছিলাম। কারন সাদা কালারটি দেখতে আমার কাছে বিশি সুন্দর লাগছিল। আর সেই কারনে ঐ ছোট ভায়কে বললাম সাদাটা পাওয়া যাবে কিনা! কিন্তু সে বললো সাদাটা নাকি রাজশাহীতেই ঢুকছেই না।

এইদিকে ভাবলাম আমি যেই মডেম অডার করেছি তা ১০ দিনের আগে আসবেনা উপরুন্ত আরো সার্ভিস চার্জ হিসেবে ১৬০/- টাকা যোগ দিতে হবে। ঐ সবের কারনে ঐ ছোট ভায়ের মাধ্যমে কালো কলার এর GP 4G Modem টি নিয়ে নিলাম। আর সেই অডার পরে বাতিল করে দিলাম।

GP 4g Modem টির বৈশিষ্ঠ্য

GP 4g Modem টির একটি বৈশিষ্ঠ্য হচ্ছে এটি ল্যাপটপে ই-থার নেট হিসেবে কাজ করে, যার ফলে আপনি এই মডেম দিয়ে বাড়তি কোন সফটওয়ার ছাড়াই windows 10 এ Hotspot পদ্ধতির মাধ্যমে WiFi ব্যবহার করতে পারবেন। যা পুরনো 3g Modem করা যেত না।

GP 4G Modem ইন্সটল পদ্ধতি

অন্যান্য Modem ইন্সটল করার মতই GP 4G Modem টি পিসিতে কান্টেক করবেন My Computer গিয়ে এর আইকন দেখতে পাবেন। ডাবল ক্লিক করে GP 4G Modem টি ইন্সটল করবেন। ইন্সটল হয়ে গেলে ডেস্কটপে GP 4G Modem এর আইকন দেখতে পাবেন। তার উপর ডাবল ক্লিক করলে ব্রাউজারে একটি ট্যাব খুলবে যেখান থেকে এর সেটিংস ও অন্যান্য ফিচার দেখতে পাবেন। আমরা যারা পূর্বের 3G Modem ব্যবহার করেছি তারা জেনে থাকবেন আগের মডেম গুলো ইন্সটল করলে অফলাইনে ব্যবহার যোগ্য একটি এ্যাপস থাকতো, যা GP 4G Modem এ নেই। এটির ফিচার গুলো দেখতে হলে ব্রাউজার দিয়ে দেখতে হবে।

GP 4G Modem টি আলাদাভাবে কানেক্ট করতে হয় না। এটি অটো কানেক্ট সিষ্টেম। মডেম পিসিতে লাগানোর কিছু সময়ের মধ্যেই অটো কানেক্ট হয়ে যাবে।

GP 4G Modem এর কিছু সমস্যা

GP 4G Modem এর এই কালো কালারের Modem টিতে কিছু সমস্যা পেয়েছি। প্রথমতো মাঝে মাঝে ডেটা কনেকশন ড্রপ করে। যার ফলে এই Modem এর ডেস্কটপ আইকন টিতে ক্লিক করতে হয়, ব্রাউজার ট্যাব খুলার পর আবার ডেটা কানেকশন ফিরে আসে। তবে সাদা মডেমটিতে এমন হবে কিনা জানা নেই। কারন আমার আশে পাশে এখনো কেউ GP 4G Modem এর সাদাটি ব্যবহার করে না। কারন আগেই বলেছি সাদাটি রাজশাহীতে আসছে না। এমনকি কিছুদিন আগেও আমি GP সেন্টারে গিয়েছিলাম একটি কাজে, সেখানে কালো কালার ছাড়া সাদাটি একপিচও নাই।

দ্বিতীয়ও তো আপনি USSD অপশনটি এখানে পাবেন না। যদি আপনার ইন্টানেটের ডেটা দেখার প্রয়োজন হয় তবে তা দেখতে পারবেন না। তবে হ্যাঁ যদি আপনার ডেটা নির্দিষ্ট হয়, যেমন আপনি ৫ জিবি নিয়েছেন ৭ দিনের জন্য বা ১৫ দিনের জন্য তবে আপনি তাদের Modem টির ইন্সটল করা ওয়েব ফিচারটি ব্যবহার করে খুব সহজেই বুঝতে পারবেন আপনি কত এমবি ব্যবহার করেছেন আর কত এমবি বাকি আছে। নিচের ছবিটি দেখলে আশা করি সহজেই বুঝতে পারবেন।


gp 4g modem

এখন যদি কেউ কালো কালার এর মডেমটি নিতে চান তবে নিজ দ্বায়িত্বে নিতে পারেন। যদি সম্ভব হয় সাদা কলারের মডেমটি ব্যবহার করে, তা কেমন আমাদের সাথে শেয়ার করতে পারেন। তাতে যারা পরে মডেম কিনতে চাইবে তাদের জন্য উপকার হবে।

মন্তব্য