MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার পদ্ধতি

অধিকাংশ ইউজাররা প্রাইভেট কি ওয়ালেট ব্যবহারের জন্য MEW (MyEtherWallet কে সংক্ষেপে MEW বলা হয়) কে বেছে নিয়েছেন। আর করবেই না কেন? এত সহজ, সুন্দর এবং ফ্রি প্রাইভেট কি ওয়ালেট সিষ্টেমের জন্য, আর কি হতে পারে? সবাই তো আর Ledger Nano S বা হার্ডওয়ার কিনে ব্যবহার করার সামর্থ বা ইচ্ছে থাকে না। এছাড়া MyCrypto অন্যতম ওপেন সোর্স ক্লাইন্ট সাইট টুল যেখানে আপনি MyEtherWallet এর মতই ইন্টারফেস সহ একই কাজ করতে পারবেন।

তবে আমরা অনেকেই MetaMask এর কথা শুনে থাকবো। MEW খুব সহজে ব্যবহার করতে পারার কারণে অনেকে হয়তো MetaMask ব্যবহার করার ঝামেলা মনে করেন। আবার কেউ হয়তো বিষয়টিকে গুরুত্বই দেননা। তবে MetaMask ব্যবহার করা একটু ঝামেলা মনে হলেও নিরাপত্তার জন্য ভাল।

MetaMask কি?

MetaMask একটি ওয়েব ব্রাউজার প্লাগইন। আপনি আপনার ফায়ারফক্স বা গুগোল ক্রোম ব্রা্উজারে এটি ব্যবহার করতে পারেন। MetaMask ERC20 ওয়ালেট ব্যবহার করার জন্য ব্যবহিৃত হয়, যেমনটা ব্যবহার করা হয় MyEtherWallet বা MyCrypto। এছাড়া আপনি যদি ERC20 ওয়ালেট MetaMask থেকে ব্যবহার নাও করেন তবুও এটি ব্রাউজারে ইন্টটল করে রাখা ভাল। কারণ আপনার ব্রাউজারে MetaMask ইন্সটল করা থাকলে বিভিন্ন রকম ফিসিং সাইট থেকে রক্ষা পাবেন।

যেভাবে MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার করবেন

যারা MEW বা MyCrypto ব্যবহার করেন তাদের মধ্যে কিছু ইউজার MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার করতে সমস্যা বোধ করেন। কিন্তু আপনি খুব সহজেই আপনার MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার করতে পারেন।

MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার করতে প্রথমে আপনি আপনার ব্রাউজার অনুযায়ী MetaMask এর এ্যডওয়ানটি ইন্সটল করে নিন। আর যদি পূর্ব হতেই ইন্সটল করা থাকে তবে রিমুভ করে আবার ইন্সটল করুন। ইন্সটল করার পর Get Started এ ক্লিক করুন।

MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার

এর পর নিচের অপশন থেকে Create A Wallet অপশনটি বাছাই করুন। কারন যদি Import wallet বাছাই করেন তবে আপনাকে MetaMask -এ পূর্বে তৈরি করা কোন ওয়ালেট দিয়ে ঢুকতে হবে। কারণ প্রথম অবস্থাই MetaMask -এ প্রাইভেট কি বা জেসন ফাইল দিয়ে ওয়ালেট ইমপোর্ট করার অপশন থাকে না। MetaMask -এ প্রথম অবস্থায় যদি একাউন্ট ইমপোর্ট করতে চান তবে সিড দিয়ে করতে হয়। যেহেতু আপনি MyEtherWallet এর ওয়ালেটের একাউন্ট ব্যবহার করতে চাচ্ছেন; সেহেতু আপনি সিড পাবেন না। কারন MyEtherWallet একাউন্ট খুলার সময় সিড দেয় না। শুধু প্রাইভেট কি এবং জেসন ফাইল দিয়ে থাকে।

metamask-2

Create A Wallet থেকে নতুন একাউন্ট তৈরি করার পর এখন ব্রাউজারে ইন্সটল হওয়া MetaMask এর ‍এ্যডঅন আইকনে ক্লিক করুন। এরপর নিচের ছবিতে ১ নং দিয়ে ঘেরা বৃত্ততে ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু বের হবে। সেখান থেকে Import Account এ ক্লিক দিন।

MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার metamask-3

এরপর Select Type অপশন থেকে আপনি প্রাইভেট কি বা জেসন ফাইল ব্যবহার করে আপনার MEW ওয়ালেটে লগিন করতে পারেন।

metamask-4

আশা করি উপরের নিয়ম ফলো করে, আপনি খুজ সহজেই আপনার MEW ওয়ালেট MetaMask এ ব্যবহার করতে পারবেন। এরপরও কিছু জানার থাকলে কমেন্ট করতে দিধাবোধ করবেন না।

মন্তব্য