কিভাবে ফেসবুক পেজ Monetize করবেন?

আমরা জানি ইউটিউবে ভিডিও Monetize করে ইনকাম করা যায়। বিশেষ করে গত ২/৩ বছর পূর্বে ইউটিউব থেকে যারা ইনকাম করার জন্য ছিলেন তারা বেশ ভালই করেছিলেন। কারন সেই ২/৩ বছর পূর্বে এমন অবস্থা হয়েছিল যারা এই প্লাটফর্মে কাজ করছিলেন তারা খুব ভালই জানেন। কিন্তু এর পর থেকে শুরু হয় বিপত্তি, কারন ইউটিউবে ডুব্লিকেট কপির সংখ্যা যে হারে বেড়েই চলছিলো অপরদিকে ভিডিও এর মান, তা তো আর বলার অপেক্ষা রাখে না। যার ফলে বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান তাদের এ্যাড দেওয়া বন্ধ করতে শুরু করেছিল। এতে ইউটিউব তাদের বড় বড় advertiser প্রতিষ্ঠান গুলোকে হারাতে বসেছিল। এই কারণে ইউটিউব তাদের ইউজারদের জন্য নতুন নতুন নীতিমালা বেঁধেদিতে শুরু করে। যার জন্য এখান থেকে অসংখ্য ইউটিউব ইউজার; তাদের নিম্নমানের content এর জন্য ঝরে পড়ে।

যাইহোক, আমরা যারা ফেসবুক চালাই তারা ফেসবুকে বিভিন্ন সময় ভিডিও পেলে করলে এর মাঝে এ্যাড আসতে দেখেছি। যেমনটা ইউটিউবে দেখা যায়। জি হ্যাঁ, আপনি হয়তো ঠিকই ধরতে পারছেন। এখন ফেসবুকেও আপনি আপনার content কে Monetize করতে পারবেন। যার ফলে ফেসবুকেও আপনি আপনার content কে Monetize করে ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ Monetize করার জন্য নীতিমালা

ফেসবুক পেজ Monetize করার জন্য ফেসবুকের কিছু নীতিমালা আছে যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। বিশেষ করে আপনার content এর মাধ্যমে কাউকে আঘাত দেওয়া, বাজে কথা প্রকাশ বা অজ্ঞভজ্ঞি ইত্যাদি করা যাবে না। এছাড়া আরো বেশ কিছু নীতিমালা আছে যার ব্যতিক্রম হলে আপনার পেজটি Monetize থেকে বাতিল হতে পারে। আপনার পেজটি Monetize করার জন্য যে যোগ্যতা প্রয়োজন তা আপনি এখান থেকে দেখতে পারেন।

যেভাবে ফেসবুক পেজ Monetize করবেন

আপনার ফেসবুক পেজটি Monetize করার জন্য প্রস্তুত হলে প্রথমে এই লিংকে যাবেন। আপনার যদি একের অধিক পেজ থাকে তবে আপনার সকল পেজ একটি অপশন থেকে দেখতে পারবেন। নিম্নের মত করে।

facebook-page-monetizetion

এখানে ১ নং দ্বারা যে অংঙ্কন করা রয়েছে এইখান থেকে আপনি আপনার সকল পেজ দেখতে পারবেন। পেজ Monetize করার জন্য আপনাকে ২নং অপশনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় অপশনে ক্লিক করার পর নিম্নের ছবির মতো দেখা যাবে। এইখানে আপনি আবারও আপনার সকল পেজ গুলোর নাম দেখতে পারবেন। এখন আপনি যেই পেজের content গুলো Monetize করতে চান সেই পেজটির নামে ক্লিক করুন।

page-eligibility

আপনি Monetize করার জন্য যে পেজটি বাছায় করেছেন তা Monetize করার জন্য যোগ্য কিনা আপনি সহজেই এখানে তা দেখতে পারবেন।

আপনার পেজটি যদি Monetize করার যোগ্য হয় তবে সবুজ বৃত্তটি বড় করে দেখাবে (ছবি নিম্নে সংযুক্ত) এবং লিখা থাকবে ” Congratulations! Your Page is ready to earn money.”

আর যদি আপনার পেজে সামন্য কিছু সমস্যা থাকে তবে হলুদ বৃত্তটি বড় করে দেখাবে এবং যদি আপনার পেজটি কোনভাবেই Monetize এর জন্য প্রস্তুত না থাকে তবে নিম্নের মতো লাল চিহ্নটি বড় করে দেখাবে ।

page-status

আপনার পেজটি Monetize করার জন্য যোগ্য হলে পরের কিছু ধাপ অনুসরন করে আপনি আপনার পেজটি Monetize করতে পারবেন। যেহেতু আমার পেজে কোন ভিডিও content নেই এবং পেজটি একিবারে নতুন তাই আমার পেজটি Monetize করার জন্য এখনো প্রস্তুত না। তার ফলে আমি আপনাদের পরের ধাপগুলি দেখাতে পারলাম না, যার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। তবে আশা করি আপনি পরের ধাপ গুলো খুব সহজেই করে নিতে পারবেন যদি আপনার পেজটি Monetize এর জন্য প্রস্তুত থাকে।

1 Comment

Add a Comment
  1. Habbi to mama..

মন্তব্য