কিভাবে টুইটারের পুরোনো টুইট ডিলিট করা যায়?

আমরা সকলেই জানি টুইটার একটি জনপ্রিয় সোসাল মিডিয়া। বলতে পারেন ফেসবুক এর পরেই এর জনপ্রিয়তা। আমারা যারা রেগুলার টুইটার ব্যবহার করি, তারা অবশ্যই ব্যক্তিগত টুইট বা বিজনেস টুইট করে থাকি। আর এর মাঝে এমন অনেক টুইট থাকে যা অনেক পুরোনো এবং সেই গুলোর আর কোন প্রয়োজন মনে করেন না। যার কারণে আপনার টুইটারের পুরোনো টুইট গুলো খুব সহজ উপায়ে ডিলিট করে দিতে চান। আমি নিজেও এই কাজ সহজে করার জন্য গুগোল করেছিলাম, কিন্তু আমি তখন সহজ কোন উপায় পেয়ে ছিলাম না। যেমনটা পেয়েছিলাম খুব সহজেই ফেসবুক এর পোষ্ট ডিলিট করার উপায়। যাই হোক মূল পর্বে আসি।

যেভাবে টুইটারের পুরোনো টুইট ডিলিট করবেন

টুইটারের পুরোনো টুইট ডিলিট করার জন্য প্রথমে আপনার টুইটার একাউন্টে লগিন করুন। এরপর নেভিগেশনবার এর ডান কোনাই আপনার যে প্রোফাইল ছবি আছে; তাতে ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু বের হবে। সেখান থেকে সরাসরি Analytics অপশনে ক্লিক করুন। একটি নতুন ট্যাবে আপনার “টুইট এ্যকটিভিটি এনালাইটিকস্‌” পেজ ওপেন হবে।

এখানে আপনি আপনার টুইটারের পুরোনো টুইট সহ, সকল টপ টুইট এবং মন্তব্য দেখতে পারবেন ভিন্ন ভিন্ন অপশন বাছাই করে।

“টুইট এ্যকটিভিটি এনালাইটিকস্‌” পেজে ডনি দিকের উপরে তারিখের অপশন দেখতে পারবেন। এই খানে ডিফল্ট ভাবে ২৮ দিনের ডেটা দেখাবে। তারিখ অপশনে ক্লিক দিয়ে আপনি কোন তারিখ থেকে কোন তারিখের টুইট গুলো দেখতে চান এবং তা থেকে কোন গুলো ডিলিট করতে চান, তা খুব সহজেই করতে পারবেন। আবার আপনি চাইলে Export Data অপশন এর মাধ্যমে আপনার টুইটের ডেটে ডাউনলোড করে নিতে পারবেন।

আশা করি উপরের ধাপ গুলো অুনসরন করে আপনার কাঙ্খিত সমধান পেয়ে থাকবেন।

মন্তব্য