Google Authenticator vs Authy পার্থক্য

বর্তমানে যে হারে হ্যকিং বৃদ্ধি পাচ্ছে তাতে সিকিউরিটির বিষয়টি সকলের মাথাই ঘোরাফিরা করে। বিশেষ করে সেনসেটিভ বিষয় গুলোর জন্য সিকিউরিটি পাকা-পোক্তা থাকা অাবশ্যক। যেমন- পেমেন্ট ম্যথড, পারসোনাল ডকুমেন্ট ষ্টোর সহ সাধারন যে কোন ওয়েব সাইটের সিকিউরিটি ভাল হোক তা আমরা সবাই চাই। আর এই সিকিউরিটি পাকা-পোক্তা করার জন্য Two Step Verification বেশ একটা কার্যকরি বিষয়। Two Step Verification এর জন্য মোবইল নাম্বার বা Authenticator ব্যবহার করা হয়। বর্তমানে সচারঅচার দুইটি Authenticator দেখা যায়, ১। Google Authenticator, ২। Authy

Authenticator কি এবং কিভাবে ব্যবহার করা হয়

2-step ভ্যরিফিকেশনের জন্য Two-factor authentication এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার প্রধান কারনই হচ্ছে সিকিউরিটি নিশ্চিত করা। Two-factor authentication ব্যবহারের দ্বারা সিকিউরিটি লেভেল বাড়ানো হয়। Authenticator স্মার্টফোন ছাড়া ব্যবহার করা যায় না। আপনার একটি স্মার্টফোন থাকলে আপনি Two Step Verification এর জন্য Authenticator ব্যবহার করতে পারেন। এর জন্য গুগল প্লে ষ্টোর থেকে Google Authenticator বা Authy অ্যপটি ইন্সটল করে নিতে হবে। যেসব ওয়েবসাইটে Authenticator ব্যবহারের সুবিধা থাকবে সেখানে QR কোড সহকরে একটি বক্স দেখতে পাবেন।

qr-code

যা আপনার মোবাইলে ইন্সটল করা Google Authenticator বা Authy দিয়ে স্ক্যান করে তা সেভ করতে হবে। এবং পরবর্তীতে সেই Google Authenticator বা Authy থেকে কোড ব্যবহার করে আপনার একউন্টে লগিন বা অন্যান্য কাজ গুলো করতে পারবেন। এর দ্বারা আপনার একাউন্টের সিকিরিটি ২য় দ্বাপে উন্নিত হবে।

Google Authenticator vs Authy

Google Authenticator আর Authy এই দুইটির কাজ একই। আপনি Google Authenticator ‍দিয়েও 2 step verification করতে পারবেন আবার Authy দিয়েও
2 step verification করতে পারবেন। কাজের জন্য কোন পার্থক্য নেই। তবে সুবিধার ক্ষেত্রে বেশ পার্থক্য আছে। তবে আসুন জেনে নেই উভয়ের মধ্যে কোনটি ব্যবহার করা নিরাপদ বা সুবিধাজনক।

authenticator

Google Authenticator দিয়ে আপনি ঠিকই 2 step verification একটিভ করতে পারবেন। তবে আপনি যে ডিভাইস দিয়ে আপনার Google Authenticator চালু করছেন তা যদি হারিয়ে যায়, তবে তখনই হবে বিপদ। কারন Google Authenticator এ আপনার 2 step verification একটিভ করার একাউন্ট গুলোর কোন ব্যকাপ থাকেনা। অর্থাৎ আপনার ডিভাইস বা মোবাইলটি হারিয়ে বা ড্যমেজ হয়ে গেলে আপনি পড়তে পারেন বড় ধরনের বিপদে।

এবার আসুন Authy Authenticator এর আলোচনাই। Authy অ্যপ একটিভ করার জন্য আপনার মোবাইল নাম্বার প্রয়োজন। যদি কোন সময় আপনার Authy ইন্সটল করা ডিভাইসটি হারিয়ে যায় তবে আপনি আপনার পূর্বের Authy ইন্সটল করা ডিভাইসের সকল ইনফো পেয়ে যাবেন যখন আবার কোন নতুন ডিভাইসে Authy ইন্সটল করবেন। অর্থাৎ Authy একটি সাইনআপ সিষ্টেম অ্যপ। যা Google Authenticator এ সম্ভব না।

Authy অ্যপের একটি একাউন্ট একসাথে একাধিক ডিভাইসে চালাতে পারেন যা Google Authenticator এ সম্ভব না। যার ফলে একটি ডিভাইসে কোন সমস্যা হলে অন্য ডিভাইসে ইন্সটল করা অ্যপটি দিয়ে আপনার কাজটি সেরে নিতে পারবেন।

Authy অ্যপে কোড ব্যকআপ রাখার জন্য তাদের নিজস্ব ইনক্রিপ্টেড ক্লাউড ষ্টোরেজ রয়েছে। যা আপনি Google Authenticator -এ পাবেন না। ইনক্রিপ্টেড ক্লাউড ষ্টোরেজে আপনার কোড ব্যকআপ থাকার ফলে আপনার কোড সব সময় থাকবে নিরাপদ।

এছাড়া আপনার অবর্তমানে Authy অ্যপের অপব্যবহর যাতে না হতে পারে, তার জন্য রয়েছে মাষ্টার কি ব্যবহারের সুবিধা। এই সুবিধা আপনি Google Authenticator দেখতে পাবেন না।
অতএব সুবিধা-অুসবিধার দিকে থেকে Authy সেরা।

মন্তব্য