গুগল এ্যডসেন্স এর বিকল্প

আপনি গুগল এ্যডসেন্স এর জন্য আবেদন করেছেন কিন্তু গুগল আপনাকে ইমেল পাঠিয়েছে যে, আপনার সাইটটি গুগল এ্যডসেন্স এর উপযুক্ত না। তখন কেমন লাগবে আপনাকে?

অথবা, আপনার গুগল এ্যডসেন্স এর একাউন্ট আছে কিন্তু হঠাৎ গুগল থেকে এমন একটি ইমেল আসলো “আপনার গুগল এ্যডসেন্স একাউন্ট ডিসএবল বা ব্যন্ড করা হয়েছে”। তখনই বা কেমন লাগবে আপনাকে? এই ধরনের সমস্যাগুলো সমাধানে গুগল এ্যডসেন্স এর বিকল্প নিয়ে; না ভাবলে নই।

একটি বল্গ বা ওয়েবসাইটের জন্য গুগল এ্যডসেন্স পাওয়াটা যেমন কঠিন ঠিক আপনার গুগল এ্যডসেন্স এর একাউন্ট ডিসএবল হওয়াটা তেমনই সহজ। গুগলের বেশ কিছু রুলস্‌ আছে তার মধ্যে যে কোন একটি রুলস্‌ না মেনে চলার কারনে আপনার গুগল এ্যডসেন্স একাউন্ট ডিসএবল হতে পারে। আর তার জন্য তারা আপনাকে কৈফিয়ত দিতে বাধ্য না।

যদিও গুগল এ্যডসেন্স অন্যান্য এড সার্ভিসের মধ্যে প্রথম। তারপরও যখন এমন ধরনের সমস্যাই পড়তে হয়, তখন তো এ্যডসেন্স এর বিকল্প ছাড়া কোন পথ থাকে না।

গুগল এ্যডসেন্স এর বিকল্প এ্যড সার্ভিস সমূহ

এখানে কিছু গুগল এ্যডসেন্স এর বিকল্প হিসেবে এ্যড সার্ভিস গুলো উল্লেক্ষ করছি। যেগুলো দিয়ে আপনি আপনার বল্গ বা ওয়েবসাইট মনেটাইজ করতে পারেন।

১। Media.net

আপনি যদি গুগল এর মত হুবহু একটি এড সার্ভিস নেটওয়ার্ক চান তবে Media.net একটি পারফেক্ট সমাধান। এই কম্পানিতে ৫০০ জনের অধিক কর্মচারি রয়েছে এবং এটির অফিস আমেরিকা, ডুবাই, ইন্ডিয়া সহ সুইজারল্যান্ড অবস্থিত।

গুগল এ্যডসেন্স এর বিকল্প medianet market place

আমার রিসার্চ অনুযায়ী Media.net হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কনট্যক্সচুয়্যাল এ্যড প্রোগ্রাম। যার কারনে এটি বেশ জনপ্রীয় এ্যড পাবলিশারদের কাছে। গুগল এ্যডসেন্স এর বিকল্প কনট্যক্সচুয়্যাল এড সার্ভিস যদি ভাবতে হয় তবে Media.net সেরা।

Media.net এর পেমেন্ট হিসেবে আপনি wire transfer, Paypal অথবা Payoneer ব্যবহার করতে পারেন। তবে বর্তমানে Paypal বন্ধ আছে, যার ফলে সকল পেমেন্ট Payoneer দিয়ে গ্রহন করতে হতে পারে।

২। PropellerAds Media

Propeller Ads একটি পপ-আন্ডার ভিত্তিক বৃহত্তম এ্যড সার্ভিস। যদিও তাদের ব্যানার এ্যড সহ এ্যফিলিয়েট সুবিধা রয়েছেই। তাদের স্পেসাল কিছু নিশ রয়েছে; যেমন, মুভি, গেম, সফ্টওয়্যার, ফিন্যান্স সহ আরো কিছু নিশ রয়েছে যার উপর ভিত্তি করে তৈরি ওয়েবসাইট গুলোতে বেশ ভাল রেজাল্ট পাওয়া যায়।

propeller একটি ব্যানার এ্যড যা এ্যডসেন্স এর বিকল্প এ্যড মার্কেট

আরেকটু মাজার বিষয় হচ্ছে তাদের রয়েছে AI (Artificial Intelligence) system যা অটোমেটিক এ্যড অপটিমাইজ করে দারুন রেজাল্ট প্রদান করে থাকে।

Propeller Ads বর্তমানে পপ-আন্ডার এ্যড, ব্যানার এ্যাড, পুশ নটিফিকেশন এ্যড, ওয়ান ক্লিক এ্যড সহ নেটিভ এ্যড ব্যবহারের সুবিধা দিয়ে থাকে। তাদের এই অসাধারান নেটওয়ার্ক এবং নতুন ফর্মেটের এ্যড গুলোর পারফর্মেশন দারুন।

Propeller Ads পেমেন্ট NET 30 বেসিস অর্থাৎ প্রতি ক্যলেন্ডারের ৩০ দিন পর পর পেমেন্ট দেওয়া হয়। তাদের মিনিমাম পে-আউট ২৫ ডলার। তাদের পেমেন্ট ম্যথড হচ্ছে, Payoneer, PayPal, Skrill, Wire transfer এবং WebMoney।

এত কিছু সুবিধা থাকাই বলতেই হয় যে, গুগল এ্যডসেন্স এর বিকল্প হিসেবে Propeller Ads কে গ্রহন করাই যায়। কোন কোন ক্ষেত্রে এ্যডসেন্স এর বিকল্প হিসেবে চিন্তা করতে গিয়ে Propeller Ads কেই প্রথম সারিতে রাখতে মন চাই।

৩। InfoLinks

এ্যডসেন্স এর বিকল্প infolinks যা আপনার টেক্সটকে এ্যডে রুপান্তর করে থাকে

InfoLinks কে বিশ্বের তৃতীয় বৃহত্তম এ্যড মার্কেটপ্লেস হিসেবে ধরা হয়। বর্তমানে ২ লক্ষেরও বেশি পাবলিশার সহ ১২৮ দেশের পাবলিশাররা তাদের থেকে আয় করে থাকে। InfoLinks এর প্রধান এ্যড হচ্ছে ওয়ার্ড রিলেটেড। অর্থাৎ আপনার কনটেন্টের মধ্যে যে সব ওয়ার্ডের সাথে মিল রেখে তাদের এ্যড রয়েছে, সেই সব ওয়ার্ড গুলোতে অটোমেটিক এ্যড লিন্ক হয়ে যাবে। এর ফলে যখন কোন ভিজিটর সেই সব ওয়ার্ডের উপর মাউস “হবার” করবে তখন InfoLinks থেকে এ্যড “সো” করবে।

InfoLinks, NET 45 বেসিস অর্থাৎ ৪৫ দিন পরপর পেমেন্ট দিয়ে থাকে। মিনিমাম পে-আউট ৫০ ডলার। তাদের পেমেন্ট ম্যথড গুলো হচ্ছে:- PayPal, Payoneer,Wire Transfer, Western Union এবং E-check।

৪। Adsterra

এ্যডসেন্স এর বিকল্প হিসেবে adsterra-network একটি দারুন এ্যড নেটওয়ার্ক

পাবলিশার এবং এ্যডভার্টাইজারদের জন্য Adsterra হচ্ছে একটি ডিজিটাল এ্যড কম্পানি। আপনার মোবাইল এবং ডেস্কটপ ট্রাফিকদের জন্য এক চমকপ্রদ ইন্টারফেস দিয়ে সাজানো গুছানো একটি এ্যড নেটওয়ার্ক। এছাড়া এ্যড ক্যম্পেইং মেনেজম্যন্টের জন্যও রয়েছে খুব সহজ এবং সুন্দর মনিটরিং সিষ্টেম।

Adsterra প্রায় ১৯০ টির বেশি দেশে তাদের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে। এছাড়া বর্তমানে ২০ হাজারের বেশি তাদরে এ্যড ক্যম্পেইং রানিং রয়েছে।

আপনি জেনে খুজি হবেন যে তারা NET 15 বেসিস পেমেন্ট পে- করে থাকে। তাদের পেমেন্ট ম্যথড গুলো হচ্ছে:- PayPal, WebMoney, bitcoin, Skrill, Payza, Paxum, ePayments এবং Wire Transfer।

৫। Amazon Native Ads

বর্তমানে Amazon বল্লে একটাই জিনিষ মাথার মধ্যে চলে আসে, আর তা হচ্ছে Amazon মার্কেট। পৃথীবিতে Amazon জঙ্গলের কথা কারো কাছে অজানা থাকতে পারে কিন্তু Amazon মার্কেটের কথা না জানার কোন প্রশ্নই আসে না (মজা করে বল্লেও হয়তো এমনটাই হতে পারে)। বিশ্বের ১ নং মার্কেটের জায়গা ধরে রেখেছে এই Amazon Online Shopping মার্কেট।

Amazon এ এফিলিয়েট সুবিধা থাকাই, অনেকেই গুগল এ্যডসেন্স এর বিকল্প হিসেবে এটিকে খুব সহজেই বেছে নিয়েছে। আর নিবেই না বা কেন!যেকোন সাইটের কন্টেন্টের সাথে মিল রেখে তাদের এ্যড গুলো প্রদর্শন করা হয়। আর সেই এ্যড গুলোতে আগ্রহী হয়ে যেকেউ Amazon থেকে যে কোন কিছুই ক্রয় করুক না কেন; Amazon এর কারনে ১০% পর্যন্ত কমিশন দিয়ে থাকে।

Amazon এর পেমেন্ট গ্রহন করার জন্য Payoneer এর ভার্চুয়্যাল ব্যাংক একাউন্ট থাকা প্রয়োজন, যা খুব সহজেই করা যায়।

৬। Bidvertiser

Bidvertiser এর এ্যড ইন্টারফেস অনেকটাই গুগল এ্যডসেন্স এর মত। Bidvertiser একটি CPC এ্যড নেটওয়ার্ক। Bidvertiser এর এ্যড ফরমেটগুলোও বেশ চমকপ্রদ। তাদের ব্যনার এ্যড, স্লাইডার, পপ-আপ এর মত একাধিক ফরমেটের এ্যড রয়েছে। যা দিয়ে আপনি আপনার ওয়েবসাইট মনেটাইজ করতে পারেন।

এ্যডসেন্স এর বিকল্প bidvertiser

অপরদিকে Bidvertiser পাবলিশার ও এ্যডভারটাইজার উভয়ের জন্য রেফারেল প্রোগ্রাম রেখেছে। যা থেকে বেশ ভাল একটা কমিশন পাওয়ার সুযোগ রয়েছে।

Bidvertiser থেকে আপনি PayPal, Bitcoin সহ Wire Transfer এর মাধ্যমে পেমেন্ট গ্রহন করতে পারেন। তাদের মিনিমাম পে-আউট মাত্র ১০ ডলার এবং NET 30 বেসিস।

৭। Viglink

এ্যডসেন্স এর বিকল্প

Viglink একটি আউট লিংকিং এ্যডভারটাইজিং সাইট। আপনার যদি ব্লগ থাকে, যাতে আপনি ই-কমার্স জাতীয় আউটবাউন্ড লিংক ব্যবহার করেন তবে Viglink আপনার জন্য। সহজ কথাই Viglink একটি ট্রেক্সট এ্যডভারটাইজিং মার্কেটিং, বলতে পারেন কিছুটা InfoLinks এর মত।

এছাড়া তো রেফারেল প্রোগ্রাম রয়েছেই, যা থেকে ৩৫% পর্যন্ত আয় করতে পারেন। তবে Viglink পেমেন্ট 60 NET বেসিস। সর্ব নিম্ন পে-আউট ১০ ডলার, যা আপনি PayPal দিয়ে উইথড্র নিতে পারবেন।

৮। Skimlinks

Skimlinks কে আপনি Viglink এর অল্টার হিসেবেও নিতে পারেন। কারন Skimlinks ও ই-কমার্স সাইট গুলোর জন্য দারুন কার্যকরি। আউটবাউন্ড লিংক গুলোকে আরো কার্যকরি করে তুলতে সহায়তা করে থাকে Skimlinks।

এইটা অবশ্যই মনে রাখা দরকার যে, ই-কর্মাস সাইট ছাড়া Skimlinks ব্যবহার করে ভাল ফলাফল পাবেন না। এছাড়া সাধারনত তারাও ই-কমার্স জাতীয় ওয়েবসাইট ছাড়া একাউন্ট এ্যপরোভালও দেয় না।

Skimlinks এর মিনিমাম পে-আউট ১০ ডলার, যা PayPal এর মাধ্যমে ক্যশ করতে পারবেন।

৯। Adversal

Adversal হচ্ছে সেল্ফ-সার্ভ এ্যডভারটাইজিং প্লাটফর্ম। এর দ্বারা নেটিভ এ্যড, ভিডিও এ্যড এবং ডিসপ্লে এ্যড ব্যবহার করে আপনি আপনার সাইট মনেটাইজ করতে পারবেন।

Adversal এর পাবলিশার একাউন্ট পাবার জন্য আপনার ওয়েবসাইটের পেজ ভিও হওয়া লাগবে ৫০,০০০ প্রতি ৩০ দিনে। আপনার একাউন্ট এর জন্য এ্যপলাই করার পর’ ৩-৪ দিনের মধ্যে আপনার ওয়েবসাইট রিভিও করে একাউন্ট এ্যপরোভাল করে থাকবে।

Adversal একটি 35 NET বেসিস এ্যডভারটাইজিং সাইট। PayPal এবং Wire Transfer ব্যবহার করার সুবিধা দিয়ে থাকে পেমেন্ট নেওয়ার জন্য।

১০। Evadav

খুবই একটি সাধারন এ্যড নেটওয়াক evadav যা এ্যডসেন্স এর বিকল্প হিসেবে ব্যবহার করাই যায়

Evadav একটি নতুন এ্যড নেটওয়ার্ক, যা নেটিভ এ্যডস এবং পপ-আপ এ্যড মনেটাইজের সুবিধা দিয়ে থাকে। খুবই সাধারন একটি ইন্টারফেস দিয়ে এটির ড্যসবোর্ড সাজানো হয়েছে।

Evadav রেফারেল প্রোগ্রাম সুবিধা দিয়ে থাকে। যা থেকে আপনি ৫% কমিশন পেতে পারেন। মজার বিষয় হচ্ছে Evadav সাপ্তাহিকভাবে পেমেন্ট দিয়ে থাকে। আর তাদের মিনিমাম পে-আউট ২৫ ডলার।

আপনি যদি গুগল এ্যডসেন্স এর বিকল্প কোন এ্যড সার্ভিস ব্যবহারে আগ্রহী হন। তবে, উপরুক্ত যেকোন একটি এ্যড সার্ভিস ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইট মনেটাইজ করতে পারেন। তবে এক সাথে একাধিক এ্যড সার্ভিস ব্যবহার না করাটাই ভাল।

মন্তব্য