কেন Nash Exchange ব্যবহার করব?

আমরা সকলেই জানি যে, বর্তমানে যে হারে ক্রিপ্টোকারেন্সির সংখ্যা বাড়তে আছে, তার অনুপাতে যেন ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জও থেমে নেই। তবে ক্রিপ্টোকারেন্সির মধ্যে যেমন স্প্যাম কয়েন থাকতে পারে তেমনই ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জেরও মাঝে স্প্যাম এক্সচেন্জ রয়েছে। তাই যেনতেন ট্রেডিং এক্সচেন্জ ব্যবহার করা মারাত্বক ভয়ংকর।

আমরা কেন Nash Exchange ব্যবহার করব

টাইটেল দেখেই বুঝতে বাকি নেই যে, আজ কোন বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। জী হ্যাঁ Nash Exchange ব্যবহার নিয়ে আজকের এই টপিক। যারা রেগুলার বা মাঝে মাঝেই ক্রিপ্টো ট্রেডিং এক্সচেন্জে ট্রেড করে থাকেন, তারা খুব সহজেই বিষয়টি বুঝতে পারবেন যে, ট্রেড করতে গিয়ে বা উইথড্র দিতে গিয়ে কি হারে আমরা ফি দিয়ে থাকি। এছাড়া এক্সচেন্জ সাইট হ্যাকিং হয়ে ব্যালান্স হারানোর আশংকাতো রয়েছেই। অপরদিকে বিভিন্ন ক্রিপ্টো এক্সচেন্জগুলোর বিভিন্ন সময় বিভিন্ন রকমের প্যারার মধ্যে পড়তেই হয়। এই সব ঝামেলাকে এড়িয়ে ট্রেডিং জগতে নতুন এক পথের দিশা হচ্ছে Nash Exchange।

Nash Exchange এর যাত্রা

Nash এর পূর্ব নাম Neonexchange, এই নাম দিয়ে শুরু হয় Nash Exchange এর পথ চলা। Neonexchange নাম থাকা অবস্থায় তারা প্রথমে টোকেন সেল করে যার দাম নির্ধারন করা হয়েছিল টোকেন প্রতি ১ ডলার। টোকেন সেলের পূর্বে ভালই সাড়া পেয়েছিলো এই প্রজেক্ট। কিন্তু টোকেন সেলের বিলম্ব ও অ্যভন্তরিন কিছু সমস্যার কারণে তাদের জনপ্রিয়তাই কিছুটা ভাটা পড়ে। যাইহোক, দীর্ঘ এক সময় পার করে তারা টোকেন সেলের সময় নির্ধারন করতে সক্ষম হয়। দুইটি পর্যায়ে তাদের তাদের টোকেন সেল হয়। যেখানে মোটামুটি ভালই সাড়া পাই।

এরপর শুরু হয় আবার প্রতিক্ষা। কারন তাদের টার্গেট ছিলো ট্রেডিং এক্সচেন্জ লন্চ করা। তাই তারা প্রথমে সেই দিকেই নজর দেয়। যার ফলে তাদের টোকেন বাইরের কোন ট্রেডিং এক্সচেন্জে এ্যড করার কোন প্ল্যান ছিলো না।

যদিও প্রায় একবছর এর কাছাকাছি সময়ে এসে Switcheo Network এসে যোগ হয়। তবে যতদূর জানা যায় তারা এটি অফিসিয়াল্লি ভাবে এ্যড করে নাই। শুধু মাত্র টোকেন আনলক করার পরই সেই ট্রেডিং এক্সচেন্জে ট্রেড হতে দেখা দিতে শুরু করে। যাই হোক সেই প্রসঙ্গ বাদই দিলাম।

Neonexchange তাদের ট্রেডিং এক্সচেন্জের লন্চ করার জন্য তাদের কাজ চালিয়ে যায়। এক পর্যায়ে এসে তারা তাদের এক্সচেন্জের নাম নতুন ভাবে নির্ধারন করে, যার নামই বর্তমানে Nash।

Nash Exchange ব্যবহারে কেন এত প্রতিক্ষা?

Nash যখন থেকে তাদের ট্রেডিং এক্সচেন্জ লন্চ করার ধারনা করে তখন থেকেই তাদের পরিকল্পনা ছিলো ইউজার ফ্রেন্ডিলি ট্রেডিং এক্সচেন্জ মার্কেট লন্চ করা। যাকে তারা বলে থাকে non-custodial exchange। তারাই প্রথম এমন একটি ধারনার উদভব করে, যার প্রতিটা ধাপই ছিলো ইউজারদের সর্বোচ্চ সুবিধা প্রদান করা। যদিও Nash এর ধারনা গুলো চুরি করে একটি নামি দামি ট্রেডিং এক্সচেন্জ সেই পথ ধরে একটু আগেই চলতে শুরু করে। আমি মনে করি, এখন পর্যন্ত Nash যে সুবিধা দিতে শুরু করেছে এবং সামনে যেগুলো দিতে চলেছে, তার কিছুটাও দিতে সমর্থ হয়নি, আইডিয়া চুরি করা সেই সব এক্সচেন্জ। যাই হোক, সেই কথা বাদ দিলাম।

তো, যে কথাই ছিলাম। non-custodial ট্রেডিং এক্সচেন্জ যেখানে ট্রেডাররা এমন সব সুবিধা ভোগ করবে যা এখন পর্যন্ত কোন এক্সচেন্জ দিতে সমর্থ হয়নি। এমন সব সুযোগ-সুবিধা তৈরি করা নিশ্চয় মুখের কথা নয়। যার ফলেই Nash এক্সচেন্জের পরিপূর্নতা আসতে এত সময়।

Nash Exchange এর বৈশিষ্ট্য

যে কোন কিছু ব্যবহারের পূর্বে আপনি নিশ্চয় তার বৈশিষ্ট্য সম্পর্কে জানতে ইচ্ছুক হবেন। আর এমনটাই সাধারনত হওয়া উচিত। কারণ আমি যে জিনিষটা ব্যবহার করতে চাইবো, তার কিছু ভাল বৈশিষ্ট্য আমাকে আকৃষ্ট না করলে আমি কেন কোন জিনিষ ব্যবহার করতে চাইবো? আর সেই জন্য আপনি যদি Nash Exchange ব্যবহার করতে চান, তবে তারও বৈশিষ্ট্য গুলো আপনার জানা প্রয়োজন। তবে চলুন জানা যাক Nash Exchange -এ কি ধরনের বৈশিষ্ট্য আছে যা আপনাকে Nash Exchange ব্যবহারে উৎসাহি করে থাকবে।

Non-Custodial Exchange

আমি ইতি পূর্বেই সেন্ট্রালাইজ vs. ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ সম্পর্কে আলোচনা করেছি। Non-Custodial Exchange হচ্ছে ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ। যেখানে আপনার একাউন্টে পূর্ণ নিয়ন্ত্রক একমাত্র আপনি। যে একাউন্টে কারো কোন প্রকার প্রবেশাধিকার নিষেধ। এমনকি সেই এক্সচেন্জের সাথে সংশ্লিষ্ট কোন ব্যক্তিও আপনার একাউন্টে প্রবেশ করতে পারবে না। যদিও পূর্বে বেশ কিছু কম্পানি ডিসেন্ট্রালাইজ ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ প্রতিষ্ঠা করছে। তবে Nash কে একটু ঢেলেই সাজানো হয়েছে।

হ্যাকিং প্রটেক্ট এক্সচেন্জ

lock-and-key

আমরা অনেকেই দেখেছি কিভাবে কত বড় বড় ক্রিপ্টো এক্সচেন্জ হ্যাকিং এর কবলে পড়েছিলো। যার ফলে কোন কোন এক্সচেন্জ বিভিন্নভাবে সেই জায়গা থেকে নিজেদের রিকভার করে বেঁচে আছে, আবার কোন কোন এক্সচেন্জ চিরতরে বন্ধ হয়ে গেছে। হ্যাকিং এর প্রেক্ষাপট অনুযায়ি Nash Exchange ব্যবহার পুরোটাই নিরাপদ। Nash নিজ থেকেই ঘোষনা দিয়েছে যে, Nash Exchange হ্যাকিং হওয়া কোনভাবেই সম্ভব নই। হ্যাঁ একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, আপনার প্রাইভেট কি যতক্ষন নিরাপদ থাকবে আপনার একাউন্ট ততক্ষনই নিরাপদ থাকবে। আর প্রাইভেট কি নিরাপদ রাখার মালিক একমাত্র আপনি নিজেই।

জিরো ট্রেডিং মেকার ফি

একমাত্র ক্রিপ্টোকান্সি এক্সচেন্জ Nash যে, কিনা ট্রেডিং মেকারদের জন্য ফি ০ (শূন্য) করেছে। হ্যাঁ Nash Exchange এর অনুসরন করে আসতে আসতে কিছু এক্সচেন্জ সাইট সেই পথে হাটতে শুরু করছে। তবে এই সুবিধার জন্য একমাত্র ক্রেডিট Nash Exchange এর। আমি আগেই বলেছি Nash Exchange ব্যবহার কারিদের জন্য Nash সর্বচ্চ সুবিধা দিতে বদ্ধপরিকর।

জিরো উইথড্র ফি

Fee is ZERO (0%)

আপনি এখন পর্যন্ত এমন কোন ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ পাবেন না, যারা আপনার উইথড্র ফি নেয় না। বরং কোন কোন সেন্ট্রালাইজ এক্সচেন্জ গুলোর উইথড্র ফি এতই যে, দেখে মাথার চাঁদি একটু গরমই হয়ে যায়। তবুও বাধ্য হয়ে মেনে নিতেই হয়।

Nash Exchange -ই একমাত্র ক্রিপ্টোকারেন্সি নন-কাসটোডিয়াল এক্সচেন্জ যে আপনাকে কোন প্রকার ফি ছাড়াই উইথড্র করার সুবিধা দিয়ে থাকবে।

স্টাকিং রিওয়ার্ড

বর্তমানে NEX টোকেন হোল্ডাররা তাদের টোকেন একটি স্মার্ট কন্ট্রাক্টে স্টাক বা হোল্ড করার মাধ্যমে এক্সচেন্জ রেভিনিও আয় করতে পারবেন। NEX টোকেন স্টাকিং করার ফলে আপনি সর্বচ্চ ৭৫% পর্যন্ত রেভিনিও আয় করতে পারেন।

স্টাকিং বিষয়ে যাদের ধারনা আছে তারা বুঝতেই পারছেন, যে স্টাকিং বিষয়টি কি। তবে যাদের ধারনা নেই, তাদের জন্য বলে রাখা উত্তম যে, আপনি যত গুলো টোকেন স্টাকিং করবেন, তা মুভ বা সেল করতে পারবেন না স্টাকিং এর মেয়াদ শেষ হওয়ার পূর্বে।

রেফারেল প্রোগ্রাম

Nash Exchange ব্যবহার এ nash referrals

আমি দীর্ঘদিন আগেই একটি পোষ্ট করেছিলাম Nash Exchange এর Giveaway Program সম্পর্কে। এর সুবিধা কাজে লাগিয়ে আপনি আপনার পরিচিত অপরিচিতদের রেফার করে বড় ধরনের আর্নিং করে নিতে পারেন। Nash এর Giveaway Program ২৬ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বর্ধিত করেছে। সেই অনুযায়ী এখনো আপনি এই প্রগ্রামে অংশ গ্রহন করতে পারেন। আর হতে পারেন প্রথম স্থান অধিকারী।

আমি মনে করি Nash Exchange ব্যবহার করার জন্য উপরুক্ত কারন গুলো বেশ উপযুক্ত। তবে আমি এইটা বলিনা যে, আমার দেখানো বৈশিষ্ট্য গুলো সবার কাছে উপযুক্ত কারন মনে হতে পারে। বলতে পারেন এইটা আমার একমাত্র অভিমত ছাড়া আর কিছুই না। কারন পছন্দ-অপছন্দ সকলের আলাদা আলাদা, আর এইটাই স্বাভাবিক।

মন্তব্য