কিভাবে VPS বা RDP কানেক্ট করবেন?

VPS যার পূর্ণ শব্দ Virtual Private Server বা RDP যার পূর্ণ শব্দ Remote Desktop Protocol. আমরা এই VPS বা RDP বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। VPS হচ্ছে একটি Virtual Computer । যাই হোক আপনি যেহেতু টাইটেল দেখে এই পোষ্টে ঢুকেছেন তবে আপনি এখানে নিশ্চয় জানতে আসেননি VPS এর মানে কি? টাইটেল দেখে এই পোষ্টে আসার কারণে আমি ধরেই নিব আপনি জানেন VPS এর কাজ কি। তাই সেই দিকে না গিয়ে মূল কোথাই আসি। এখানে আমি আপনাদের কিছু ছবির মাধ্যমে দেখানোর চেষ্টা করবো কিভাবে VPS বা RDP কানেক্ট করবেন।

VPS বা RDP কানেক্ট এর প্রথম ধাপ

আপনি যে সাইট থেকে VPS বা RDP কিনেছেন তারা আপনাকে আইপি এ্রড্রেস, ইউজারনেম, পাসওয়ার্ড দিয়ে থাকবে। এখন উল্লেক্ষিত ডেটা গুলো পেয়ে থাকলে আপনার কম্পিউটার এর সার্চ অপশনে গিয়ে লিখুন Remote Desktop তাহলে নিচের ছবির মতো বের হয়ে আসবে।

Remote-Desktop-Connection-1

যেহেতু আপনি রেগুলার ব্যবহার করবেন, তাই এর একটি সর্টকার্ট নিয়ে ডেস্কটপে রেখে দিতে পারেন। যাইহোক, আপনাকে এখন Remote Desktop Connection এ ক্লিক দিতে হবে। তাহলে নিচের ছবির মতো দেখতে পাবেন।

Remote-Desktop-Connection-2

এখন এখানে আপনাকে যে আইপি এ্যড্রেস দেওয়া হয়েছে, Computer এর খালি বক্সে তা দিন। এরপর Connect বাটনে ক্লিক দিলে আপনার VPS এর পিসি সার্চ করবে। আপনার VPS এর পিসি খুজে পেলে, ইউজার আইডি ও পাসওয়ার্ড চাইবে।

উপরের ছবিতে দেখছেন যে, ইউজার হিসেবে Administrator দেখাচ্ছে। আমি পূর্বিই একবার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে VPS এ ঢুকে ছিলাম। যার কারণে এখানে ইউজারনেমটি অটোমেটিক নিয়ে নিয়েছে। যার ফলে সে অপশন দেখাতে পারলাম না। এর কারণে আমি দুঃখিত। এখন পাসওয়ার্ড অপশনে আপনার পাসওয়ার্ড দিয়ে Remember my credentials অপশনটিতে টিক দিয়ে দিতে পারেন। তাহলে পরবর্তীতে বার বার পাসওয়ার্ড চাইবে না। এখন OK বাটনে ক্লিক দিলে আরেকটি পপআপ অপশন আসবে যেখানে সার্টিফিকেট ইসু দেখাবে। সেখানে আপনি Don’t show next time নামে হয়তো একটি অপশন থাকেবে যাতে টিক দিয়ে ওকে করবেন। তাহলেই আপনার কাংক্ষিত VPS বা RDP কানেক্ট হয়ে যাবে। যা এখানে আপনাদের দেখাতে পারলাম না। কারন আমি একবার অলরেডি Don’t show অপশনে টিক দিয়ে ওকে করেছিলাম।

যাইহোক, উপরের কাজ গুলো ঠিকঠাক হয়ে গেলে আপনি আপনার পিসিতে আপরেকটি পিসির ডেস্কটপ দেখতে পাবেন, যা আপনার VPS এর রিমোট পিসি। এখানে উল্লেক্ষ যে VPS ব্যবহারের জন্য ইন্টারনেট স্পিড ভাল থাকা প্রয়োজন, নতুবা বার বার ডিসকানেক্ট হয়ে যাবে।

মন্তব্য