কিভাবে MyEtherWallet এর প্রাইভেট কি দেখবেন?

পূর্বে হয়তো যারা MyEtherWallet ব্যবহার করেছেন তারা দেখে থাকবেন, MyEtherWallet এ ইথার ওয়ালেট খুলার পর লগিন করলেই “প্রাইভেট কি” দেখা যেত। কিন্তু বর্তমানে Myetherwallet এর ব্যবহার করার ক্ষেত্রে সেই অপশনটি দেখা যায় না। কারন ওয়েবসাইট আপটেড করার পর, এর পরির্তন আনা হয়েছে; যার ফলে সেই ভাবে আর প্রাইভেট কি দেখা যায় না।

যদিও প্রাইভেট কি ছাড়াই আপনি আপনার ইথার ওয়ালেট, কিষ্টোর ফাইল দিয়ে ব্যবহার করতে পারবেন। তবে বাড়তি ব্যকাপ হিসেবে প্রাইভেট কি সংরক্ষন করে রাখা বুদ্ধিমানের কাজ হবে। তো চলুন জেনে নি কিভাবে আপনি আপনার MyEtherWallet এর প্রাইভেট কি বের করবেন।

MyEtherWallet এক্সটেনশান

MyEtherWallet থেকে প্রাইভেট কি বের করা বা দেখার জন্য গুগোল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে হবে কারন প্রাইভেট কি দেখার জন্য একটি প্লাগইন ব্যবহার করতে হবে। আর বর্তমানে শুধু মাত্র গুগোল ক্রোমের জন্যই MyEtherWallet এর প্লাগইন বা এক্সটেনশানটি রয়েছে। এখনো ফায়ারফক্স বা অন্য কোন ইন্টারেনেট ব্রাউজারের জন্য বের হয় নি। গুগোল ক্রোম ব্রাউজার ওপেন করার পর এখান থেকে এক্সটেনশানটি ইন্সটল করতে পারেন।

MyEtherWallet এর প্রাইভেট কি বের করা

MyEtherWallet এর এক্সটেনশানটি ইন্সটল করা হলে ব্রাউজারের বারে ডান দিকে MyEtherWallet এর আইকনটি দেখতে পাবেন। আইকনটিতে করলে যে অপশন দেখাবে সেখান থেকে Add Wallet এ ক্লিক করুন।

add wallet

আপনার ওয়ালেটটি এ্যড করার জন্য Keystore File (UTC / JSON) সিলেক্ট করে আপনার কিষ্টোর ফাইল এবং পাসওয়াড দিয়ে আপনার একাউন্টে লগিন করুন।

add wallet 2

ওয়ালেট-এ লগিন করার পর আবারও ব্রাউজারের বারে থাকা MyEtherWallet এর আইকনটিতে ক্লিক করুন আর এইবার My Wallets এ ক্লিক করুন। এরপর কিছুক্ষন হয়তো অপেক্ষা করতে হতে পারে আপনার এ্যড করা ওয়ালেটটি দেখার জন্য। ওয়ালেট লোড হওয়া সম্পূর্ণ হলে আপনি আপনার ওয়ালেট নিচের মতো দেখতে পাবেন।

etherwallet

এখন আপনার ওয়ালেটের প্রাইভেট কি দেখার জন্য উপরের ছবিতে চোখের মত যে আইকনটি দেখতে পাচ্ছেন তাতে ক্লিক দিন। পাসওয়ার্ড চাইবে, আপনার ওয়ালেটের পাসওয়ার্ড দিয়ে View Wallet Info তে ক্লিক করুন।

MyEtherWallet এর প্রাইভেট কি

প্রাইভেট কি দেখার জন্য দুইটি অপশন আছে। আপনি ১ নং অপশন থেকে দেখতে চাইলে চোখের আইকনে ক্লিক করে দেখতে পারেন। অথবা ২ নং অপশনে ক্লিক করলে নতুন একটি উইন্ডোতে দেখতে পাবেন। তবে ২ নং অপশন থেকে দেখাটাই উত্তম।

মনে রাখবেন আপনার প্রাইভেট কি যতক্ষন সুরক্ষিত থাকবে ততক্ষন আপনার ওয়ালেট নিরাপদ। সহজ কথাই No Key, No Wallet.

মন্তব্য