আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থা ঠিক আছে তো?

ব্রাউজার ছাড়া ইন্টারনেট! কাথাটি ভাবাই যায় না। সেক্ষেত্রে আপনি মোবাইল বা কম্পিউটারের কথাই বলুন না কেন! আপনি ইন্টারনেট ব্যবহার করে থাকলে, কোন না কোন সময় আপনি ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করেই থাকবেন। আর সেই ক্ষেত্রে আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থা ঠিক আছে কিনা সেই দিকে লক্ষ রাখা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়।

আপনি হয়তো ভাবতে পারেন ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থা আবার কি? জি হ্যাঁ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, আপনার নিরাপত্তার জন্য। আমার যখন ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করি তখন বিভিন্ন সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটে ইউজার/পাসওয়ার্ড ব্যবহার করি এবং সুবিধার জন্য তা ব্রাউজারে সেভ করে রাখি। যাতে করে পরবর্তীতে লগইন করার সময় নতুন করে ইউজার/পাসওয়ার্ড দিতে না হয়। এটার সুবিধা, অসুবিধা দুটিই রয়েছে।

পাসওয়ার্ড সেভ রাখার সুবিধা ও অসুবিধা

আমার ধারনা ভুল না হলে আপনারা একমত হবেন যে, সারা বিশ্বে সব চাইতে বেশি ব্যবহার হয়ে থাকে যেই দুইটি ব্রাউজার তা হচ্ছে, ফায়ারফক্স এবং গুগলক্রোম। আর তাই আমরা এই দুইটি ব্রাউজার নিয়েই আলোচনা করার চেষ্টা করবো। তবে তার আগে জেনে নেই ইন্টারনেট ব্রাউজারে পাসওয়ার্ড সেভ রাখার সুবিধা ও অসুবিধা সমূহ।

সুবিধা সমূহ:
১) আপনার সময় বেঁচে যাবে।
২) ইউজার/পাসওয়ার্ড মনে রাখার দারকার হবে না।
৩) পাসওয়ার্ড ভুল হওয়ার আশংকা থেকে ১০০% নিশ্চিত থাকবেন। যা অনেক সিকিউর সাইটে একাধিকবার পাসওয়ার্ড ভুল হওয়ার দরুন, একাউন্ট সাময়িকভাবে ডিসএবল করে দেয়।

অসুবিধা সমূহ:
১) ব্যক্তিগত কম্পিউটার না হলে যে কেউ আপনার পাসওয়ার্ড চুরি করে নিতে পারে।
২) আপনি আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থা ঠিক না রাখলে আপনার ব্যক্তিগত কম্পিউটার থেকেও ইন্টারনেটের মাধ্যমে ইউজার/পাসওয়ার্ড বাইপাস হয়ে যেতে পারে।

এখন সুবিধা অসুবিধা জানার পর কি ভাবছেন? ভাবছেন পাসওয়ার্ড সেভ না রাখাই ভাল? না, আপনি কেন অসুবিধার সমাধান না করে সুবিধা গ্রহন করা থেকে বিরত থাকবেন। আর আমরা ভাল করেই জানি যেখানে সমস্যা রয়েছে তার সমাধানও রয়েছে। আর এর জন্যই আমাদের ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থার দিকে নজর দেওয়া প্রয়োজন।

কিভাবে ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ব্যবস্থা মজবুত করবেন?

ছোট ছোট বিষয়ের দিকে নজর দিলেই আমাদের ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা ঠিক থাকবে। আর যারা কম্পিউটার/ইন্টারনেট ব্যবহার করে চুরি করে অর্থাৎ হ্যাকাররা, তারা কিন্তু ছোট ছোট ভুল গুলোই খুজে বের করে। তাই আমাদের সেই দিকে নজর রাখা প্রয়োজন।

আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা নিশ্চিত করতে প্রথমেই আপনার যে এন্টিভাইরাস বা উইন্ডোজ ডিফেন্ডার রয়েছে তা আপ-টু-ডেট রাখুন। আপনার ব্রাউজারে অনাকাংক্ষিত কোন Add-ons ইন্সটল করা থাকলে তা রিমুভ করে দিন। যদি আপনি ফায়ারফক্স ব্যবহার করেন তবে Tools–> Add-ons বা সরাসরি ব্রাইজারে about:addons লিখে কি-বোর্ড থেকে ইন্টার চাপ দিলেই আপনার ফায়ারফক্স বাউজারের Add-ons গুলো দেখা যাবে। আর গুগল ক্রোমারে জন্য chrome://extensions/ লিখে ইন্টার চাপ দিলেই বেরিয়ে আসবে।

আপনার যদি Adobe Flash Player প্লাগইনটি ইন্সটল করা থাকে তবে তা আপটেড রাখুন। Add-ons এর মেধ্যই Plugins নামে আরেকটি অপশন দেখতে পাবেন। সেখানেই আপনার ইন্সটল হওয়া Plugins গুলো দেখতে পাবেন।

আপনার ইন্টারনেট ব্রাউজারে মাষ্টার পাসওয়ার্ড ব্যবহার করুন। ফায়ারফক্স ব্রাউজারে মাষ্টার পাসওয়ার্ড সেট করতে Tools —> Options গেলে আপনি দেখতে পাবেন যে সেখানে Privacy & Security নামে একটি অপশন আছে। Privacy & Security অপশনে ক্লিক দিন, এর পর স্ক্রল করে একটু নিচে নামলে Logins & Passwords নামে আরেকটি অপশন দেখতে পাবেন নিম্নের ছবির মতো।

ছবিটিতে লাল বৃত্ত দিয়ে ঘেরা Use a master password বক্সে ক্লিক দিন। Use a master password বক্সটিতে ক্লিক দিলে নিম্নের ছবির মতো একটি নতুন উইনডো ওপেন হবে।

উপরের ছবিতে ১ এবং ২ নং বক্সে একই পাসওয়ার্ড দিয়ে মাষ্টার পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করুন। এখানে যেই পাসওয়ার্ড দিবেন তাই হচ্ছে মাষ্টার পাসওয়ার্ড। আপনি যদি গুগলক্রোম ব্যবহার করেন তবে আপনি ফায়ারফক্স ব্রাউজারের মতো মাষ্টার পাসওয়ার্ড সেট করার অপশন পাবেন না। কারণ এই ফিচারটি গুগলক্রোমে নাই। তাহলে কি গুগলক্রোম ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করা নিরাপদ নই? না, ঠিক তা নই। গুগলক্রোম এর পাসওয়ার্ড নিরাপদ রাখার জন্য আপনাকে কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহার ব্যবহার করতে হবে। তাহলেই আপনার গুগলক্রোমে সেভ করা পাসওয়ার্ড নিরাপদ থাকবে।

ইন্টারনেট ব্রাউজারে পাসওয়ার্ড ব্যবহারের সুবিধা

আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা নিশ্চিত করতে মাষ্টার পাসওয়ার্ড মুখ্য ভুমিকা পালন করে। ব্রাউজারে মাষ্টার পাসওয়ার্ড ব্যবহার করলে আপনার পাসওয়ার্ড কেউ দেখতে বা চুরি করতে পারবে না। এমনকি আপনার অনুপস্থিতিতে কেউ আপনার ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করলে আপনার সেভ পাসওয়ার্ড অটোমেটিক ভাবে কাজও করবে না। কারণ ফায়ারফক্স ব্রাউজারে মাষ্টার পাসওয়ার্ড সেট করার ফলে, যখনই নতুনভাবে আপনার ব্রাউজার ওপেন করা হবে তখনই আপনার ব্রাউজার মাষ্টার পাসওয়ার্ড চাইবে। আর মাষ্টার পাসওয়ার্ড দেওয়ার পরই শুধু মাত্র সেভ থাকার পাসওয়ার্ড গুলো কাজ করে। এছাড়া যেকেউ আপনার ইন্টারনেট ব্যবহার করতে চাইলে গেস্ট হিসেবে ব্যবহার করতে হবে। যার ফলে আপনার ইন্টারনেট ব্রাউজারের নিরাপত্তা থাকবে সুরক্ষিত।

মন্তব্য